News update
  • Japan, India reject Biden's describing them as xenophobic countries     |     
  • PM opens new AFIP Bhaban, Sena Prangan Bhaban in Dhaka Cant     |     
  • Mother, son die in lightning strike in Khagrachhari     |     
  • Dhaka’s air quality 7th worst in the world Sunday morning     |     

ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ চার মাস বাড়ানো হয়েছে

গ্রীণওয়াচ ডেস্ক খাদ্য 2022-11-18, 8:49am

kalbela_2022-11_51732850-1690-4dbe-8df9-5306f248a5bd_u_n__secretary_general-a0b81453456f0460c8e74c84cb5ecb4e1668739757.png




ইউক্রেন এবং তুরস্কের কর্মকর্তারা বলেছেন, কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে ইউক্রেনের শদ্য রপ্তানির একটি চুক্তি বর্তমান শর্তের অধীনে আরও ৪ মাস অব্যাহত থাকবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ব্যাহত শস্যের চালান পুনরায় চালু করার অনুমতি দেয়ার জন্য জুলাই মাসে তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় হওয়া মূল চুক্তিটির সম্ভাব্য মেয়াদ শেষ হওয়ার কয়েক দিন আগে চুক্তিটির মেয়াদ বাড়ানো হয়।

এক টুইট বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, ইউক্রেন, গুতেরেস এবং তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান “খাদ্য সংকটের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ের মূল সিদ্ধান্তটি নিয়েছে।”

ব্ল্যাক সি গ্রেইন উদ্যোগের অধীনে ১ কোটি ১০ লাখ মেট্রিক টন ইউক্রেনীয় শস্য রপ্তানির সুবিধা দেয়া হয়েছে। এর এক-তৃতীয়াংশ উন্নয়নশীল দেশে চলে গেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও রপ্তানির মেয়াদ বৃদ্ধির প্রশংসা করে বলেছেন, এটি ইঙ্গিত করে যে, “রাশিয়া আবার শুনেছে এবং বাহ্যত অনুভব করেছে যে, মস্কো চুক্তির মেয়াদ বাড়াতে অস্বীকার করলে বিশ্ব তা মেনে নেবে না।”

বৃহস্পতিবার ইউক্রেনের কর্মকর্তারা গ্যাস স্থাপনাসহ দেশের একাধিক স্থানকে লক্ষ্য করে নতুন ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে পররাষ্ট্র মন্ত্রী দ্যমিত্রো কুলেবা টুইট করেছেন যে, তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে ফোনে আলাপ করেছেন যেহেতু রাশিয়া “ইউক্রেনে আরেকটি বড় রকমের ক্ষেপণাস্ত্র হামলা” চালিয়েছে।

কুলেবা বলেছেন, তিনি সামরিক সহায়তা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন এবং তিনি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্রুত সরবরাহ করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। তথ্য সূত্র ভয়েস অফ আমেরিকা বাংলা।