News update
  • Dhaka’s air ‘unhealthy’ Thursday morning     |     
  • Vaccines saved at least 154 million lives in 50 years: WHO     |     
  • 6 workers die as truck overturns in Rangamati     |     
  • IMF team wants central bank’s measures on reserves, reform     |     

লিগ ওয়ান: মেসি-নেইমার দক্ষতায় পিএসজির উড়ন্ত সূচনা

গ্রীণওয়াচ ডেস্ক ফুটবল 2022-08-07, 2:01pm

image-53205-1659850973-9d6e9a0f9b98cbf8dfbd9886e393b1ff1659859308.jpg




লিওনেল মেসির জোড়া গোল, সাথে নেইমারের উজ্জ্বল পারফরেমেন্সে লিগ ওয়ানের নতুন মৌসুমে উড়ন্ত সূচনা করেছে পিএসজি। ম্যাচে মেসির দুর্দান্ত ওভারহেড কিকের গোলটি অনেকদিন ভক্তদের মনে গেঁথে থাকবে। দলের দুই প্রাণ ভোমরা মেসি-নেইমার ঝলকে শনিবার এ্যাওয়ে ম্যাচটিতে ক্লেহমোঁকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। 

পিএসজির এই দূরন্ত সূচনায় অবশ্য ইনজুরিতে থাকা কিলিয়ান এমবাপ্পের অনুপস্থিতি অনুভূত হয়নি। ৯ মিনিটে নেইমারের গোলে এগিয়ে যায় সফরকারীরা। এরপর প্রথমার্ধেই নেইমার একে একে আর্চাফ হাকিমি ও মারকুইনহোসকে দিয়ে আরো দুই গোল করিয়েছেন। ৮০ মিনিটে নেইমারের সাথে বল আদান প্রদান করে দলের হয়ে চতুর্থ গোলটি করেন। ৬ মিনিট পর লিনড্রো পারদেসের পাস থেকে মেসির এ্যাক্রোবেটিক ওভারহেড কিকের গোলে বড় জয় নিশ্চিত হয় পিএসজির। 

প্যারিসের হয়ে প্রথম মৌসুমটা মোটেই ভাল কাটেনি মেসির। কিন্তু কাল নতুন মৌসুমের শুরুতে সাতবারের ব্যালন ডি’অর বিজয়ী মেসির পারফরমেন্সে ক্লেহমোঁরের সমর্থকরাও একনিষ্ঠ ভাবে আর্জেন্টাইন এই সুপারস্টারকে সমর্থন করতে ভুল করেননি।

এটা ছিল নতুন কোচ ক্রিস্টোফে গালটিয়ারের অধীনে পিএসজির প্রথম লিগ ম্যাচ। পেশীর ইনজুরির কারনে কাল ফরাসি তারকা এমবাপ্পে দলে ছিলেন না। মৌসুম শুরুর ম্যাচে নঁতে ৪-০ গোলে পরাজিত করে গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছে পিএসজি। এই ম্যাচেও নিষেধাজ্ঞার কারনে খেলতে পারেননি এমবাপ্পে। ঐ ম্যাচে মেসি গোলের সূচনা করেছিলেন, আর নেইমার করেছিলেন দুই গোল। এই জুটি ইতোমধ্যেই নতুন মৌসুমে ছয় গোল করে ফেলেছে। দলের আক্রমনভাগের মূল দুই ভরসা মেসি-নেইমারের এই পারফরমেন্সের খোঁজেই এক বছর কাটিয়ে দিয়েছে প্যারিসের জায়ান্টরা। 

গত মৌসুমের শেষে মরিসিও পোচেত্তিনোর বরখাস্তের পর কোচ হিসেবে গালটিয়ারকে নিয়োগ দেয়া হয়। কাল ম্যাচ শেষে ক্যানাল প্লাসকে গালটিয়ার বলেছেন, ‘আমাদের দলে দক্ষ খেলোয়াড়ের অভাব নেই। কিন্তু আমাদের শুধুমাত্র সমন্বিত পারফরমেন্সের ধারাবাহিকতার অভাব ছিল। দলের পারফরমেন্সে প্রতিটি খেলোয়াড়ের শতভাগ দেয়াটা জরুরী। আমি আসার পর থেকেই এই দলটির যোগ্যতা আমার চোখে পড়েছে। তারা একসাথে কঠোর পরিশ্রম করতে ভালবাসে। আবার একসাথে অনেক মজাও করে। মৌসুমটা দীর্ঘ, কাল মাত্র প্রথম ম্যাচ গেল। এখনই সন্তুষ্ঠ হবার জায়গা নেই।’

গালটিয়ার জানিয়েছেন এমবাপ্পেকে লাইন-আপে অন্তর্ভূক্ত করতে তিনি কোন সমস্যার মুখোমুখি হচ্ছেননা। আগামী সপ্তাহে ইনজুরি কাটিয়ে তার দলে ফেরার কথা রয়েছে। প্যারিসের জায়ান্টদের সাথে তিন বছরের নতুন চুক্তিতে স্বাক্ষর করার মাধ্যমে তিনি রিয়াল মাদ্রিদে চলে যাবার সম্ভাবনাও শেষ করে দিয়েছেন। চুক্তি নবায়নের পর এখনো তিনি মাঠে নামতে পারেননি। গালটিয়ার বলেন, ‘আমাদের পরিকল্পনায় কিলিয়ান গুরুত্বপূর্ণ একটি জায়গা দখল করে আছে। তার মত একজন খেলোয়াড়কে মূল একাদশে জায়গা করে দেয়া যেকোন কোচের জন্য মোটেই কঠিন কাজ নয়। তার ইনজুরির মাত্রা মোটেই গুরুতর নয়, কিন্তু আমরা তাকে নিয়ে কোন ধরনের ঝুঁকি নিতে চাইনি। অবশ্যই কোন কঠিন ম্যাচ হলে, সেটা হতে পারে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ, সেখানে হয়ত এমবাপ্পেকে দেখা যাবে। আমরা তার দেরীতে মাঠে ফিরে আসার বিষয়টি গুরুত্ব দিচ্ছি। তবে তার আগে মন্টিপিলিয়ারের বিপক্ষে প্রথম ম্যাচে অবশ্যই তাকে দলে ফিরে আসার উচিৎ।’

পাবলো সারাবিয়ার কাট ব্যাক নিয়ন্ত্রনে নিতে ব্যর্থ হন মেসি। সেই সুযোগে ৯ মিনিটে দলকে এগিয়ে দেন নেইমার। ২৬ মিনিটে নেইমারের এ্যাসিস্টে ব্যবধান দ্বিগুন করেন হাকিমি। ৩৮ মিনিটে বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড় নেইমারের ফ্রি-কিক থেকে মারকুইনহোস হেডের সাহায্যে পিএসিজিকে ৩-০ গোলের লিড এনে দেন। 

এবারের মৌসুম শেষে লিগ ওয়ান থেকে চারটি দল রেলিগেটেড হয়ে যাবে। কারন আগামীবার থেকে ২০ দলের পরিবর্তে ১৮ দল নিয়ে ফরাসি লিগ অনুষ্ঠিত হবে। লম্বা মৌসুমে এখনই বলা যাচ্ছেনা ক্লেহমোঁরের ভাগ্যে কি আছে। তবে ম্যাচের শেষভাগে মেসির দুই গোলে বড় ব্যবধানের পরাজয় দিয়ে মৌসুম শুরু করতে হয়েছে তাদের। 

এর আগে স্ট্রাসবার্গে ভিএআর’র কল্যানে মোনাকো ২-১ গোলের জয় নিশ্চিত করেছে। ক্রেপিন ডিয়াট্টার অসাধারন গোলে ৪৩ মিনিটে এগিয়ে গিয়েছিল মোনাকো। ৫৩ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন সোফিয়ানে ডিওপ। ৬৫ মিনিটে হাবিব ডিয়ালোর গোলে স্ট্রাসবার্গ এক গোল পরিশোধ করলেও তা শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি। ইনজুরি টাইমে ডিয়ালো নিজের দ্বিতীয় গোল করলেও অফসাইডের কারনে তা বাতিল করে দেয় ভিএআর। তথ্য সূত্র বাসস।