News update
  • India votes in 5th phase of poll Monday     |     
  • Iran's president, FM, others found dead at copter crash site     |     
  • Climate change impacts millions in India     |     
  • Deadly strikes hit Gaza as US envoy visits Israel     |     
  • Iran's Red Crescent chief says Raisi's helicopter found, situation 'not good'     |     

সুশাসন প্রতি‌ষ্ঠিত না হ‌লে মৌলবাদের উত্থানের আশঙ্কা হাফিজের

রাজনীতি 2022-06-18, 7:56pm

speakers-at-the-roundtable-on-bicameral-legislature-context-bangladesh-at-the-national-press-club-on-saturday-f9d1b93d5d74f78e542f6c32d2bafb231655560590.jpg

Speakers at the roundtable on bicameral legislature, context Bangladesh at the National Press Club on Saturday



বাংলাদেশের সুশাসন প্রতি‌ষ্ঠিত না হ‌লে ধর্মীয় মৌলবাদীদের উত্থান হবে ব‌লে মন্তব‌্য ক‌রে‌ছেন বিএনপি'র ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, আমরা যারা আধুনিক রাজনীতি করি। যারা বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসেবে দেখতে চাই। আমরা যদি ব্যর্থ হই তাহলে এ দেশে ধর্মীয় মূল্যবোধের উত্থান হবে। ভারতে হয়েছে হিন্দুত্ববাদীদের উত্থান আর বাংলাদেশে যদি সুশাসন না দেওয়া যায় তাহলে এখানে ধর্মীয় মৌলবাদীদের উত্থান হবে।

শনিবার ১৮ জুন জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ভয়েস ফর ডেমোক্রেসি এন্ড ভোটার রাইটস উদ্যোগে দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

হাফিজ বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠা আন্দোলনে যদি সফল হয়। এবং বর্তমান বিরোধী দল যদি ক্ষমতায় আসে তাহলে কিভাবে দেশ পরিচালনা করবে এ বিষয়ে আলোচনা করা দরকার। এবং লিখিত একটা চুক্তি হওয়া উচিত যে প্রকৃতভাবে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। জনগণ সুস্থভাবে জীবনযাপন করতে পারবে। বিচার বিভাগ স্বাধীন থাকবে। দেশ থেকে টাকা পাচার হবে না।আধ‌নিক শিক্ষা ব‌্যবস্থা করা হ‌বে।

তিনি বলেন, দেশের সকল বিরোধী দলগুলো য‌দি ঐক্যবদ্ধ হতে না পারি এবং ভবিষ্যতে এ রাষ্ট্র কিভাবে চলবে সেই রূপরেখা প্রণয়ন করতে ব্যর্থ হই। তাহলে কি এই আওয়ামী লীগ সরকার চিরকাল ক্ষমতায় থাকবে? তারাও থাকবে না। বাংলাদেশের মানুষ যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। এখন চুপ করে থাকলেও আওয়ামী লীগের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলবে তারা। হয়তো এই আন্দোলনের সুফল এই তথাকথিত রাজনৈতিক দলগুলো পাবে না। হয়তো ধর্মীয় মূল্যবোধের উত্থান হবে এদেশে।

অনুষ্ঠানে দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট প্রেক্ষিত বাংলাদেশ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর আব্দুল লতিফ মাসুম।

আয়োজক সংগঠনের আহবায়ক সাংবাদিক মোস্তফা কামালের সভাপতিত্বে সাংগঠনিক সদস্যসচিব হুমায়ুন কবির বেপারী এর সঞ্চালনায় অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক নুরুল আমিন বেপারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ লুৎফর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডক্টর তারেক ফজল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ শফিকুল ইসলাম, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ নজরুল ইসলাম, গণ দলের চেয়ারম্যান গোলাম মাওলা চৌধুরী, জাতীয় পার্টির মহাসচিব আহসান হাবিব লিংকন, গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ বক্তৃতা করেন।